সম্পর্ক

()

ছোট্ট এই পৃথিবীতে চলার পথে বহুজনের সাথে দেখা হয়। একসাথে চলতে চলতে কেউ বন্ধু হয় কেউবা হয় প্রেমিক/প্রেমিকা । কিছু বন্ধুত্ব এবং প্রেম কিছুদূর চলার পরেই একটা দাঁড়িতে গিয়ে শেষ হয়ে যায় । এরই মাঝে কেউ কেউ আবার জীবনসঙ্গীও হয়ে যায় । কারো কারো ভালোবাসা আবার শুধুমাত্র শরীর কেন্দ্রীক যা বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্কেই শেষ হয়ে যায় । আর যারা বাঁকি থাকে তারাই সৌহার্দ্য ও আত্মিক বন্ধনে আবদ্ধ হয় ।

এভাবেই জীবন বিভিন্ন জনের সাথে সংযোজিত হয় । প্রতিদিনই নতুন নতুন মানুষ নতুন নতুন বন্ধু বিভিন্ন উপায়ে কাছে আসে ।
আবার সবচেয়ে কাছের বন্ধু স্বজনরাও সময়ের সাথে সাথে দূরে সরে যায় । এমন কিছু নিকটবর্তী বন্ধু স্বজন থাকে যাদের চলে যাওয়া আমরা মেনে নিতে পারিনা বা মেনে নিতে আমাদের কষ্ট হয়। মাঝে মাঝে মনে হয় জীবনটা বোধহয় শুধু সম্পর্ক টিকিয়ে রাখার জন্য।
প্রতিটি মানুষেরই কারো না কারো সাথে আত্মিক সম্পর্ক থাকে এবং তারা একে অপরের সাথে তাদের সকল কিছুই শেয়ার করে।
একটাবার নিজের কথাই ভেবে দেখো প্রথম যখন কেউ কাছে আসে তখন তার কাছে আসাটা অনেক ভালোলাগায় পূর্ণ থাকে আর সেই ভালোলাগাটা দিয়েই আমরা স্বপ্নের পৃথিবী গড়ি। কিন্তু সময়ের সাথে সাথে সেই সম্পর্ক কিম্বা সেই পৃথিবীরও কিন্তু পরিবর্তন হতে শুরু করে ।
তবে পরিবর্তন যদি হয় ভালোবাসা আর শ্রদ্ধায় ভরপুর তবে কিন্তু আমরা তা সাদরেই গ্রহণ করি , আর যদি তাতে ভালোবাসা কিম্বা শ্রদ্ধার কোন কমতি থাকে তাহলে তা কেউ গ্রহণ করতে চায়না বা মেনেও নিতে চায় না।
আসলে আমাদের মনে রাখা দরকার এই যে ; যারা কাছে আসে বা আসছে তারা তাদের কথাই ভাবে অনূভূতিগুলো তাদের কাছে অতোটা অমূল্য নয় । হ্যাঁ এটা কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ভালোবাসা নয় । প্রত্যেকেই কিছু না কিছু পাবার আকাঙ্ক্ষা নিয়েই কাছে আসে ।
আর যদি এভাবেই চলতে থাকে তাহলে আমরা একটা সময় কেউ কাউকে বিশ্বাস করতে পারবোনা এই পৃথিবীতে । আমরা কিন্তু ভালোবাসা আর অভিনয় বুঝতে পারিনা, বুঝিনা মুখ ও মুখোশের পার্থক্য । মাঝে মাঝে অতি আপনজনও কিন্তু আমাদের বিশ্বাস করতে পারেনা তার পূর্ব অভিজ্ঞতার কারনে ঠিক তেমনি আমরাও বিশ্বাস করতে পারিনা আমাদের অতীতকে ভেবে । অথচ আমরা একজনের সাথে সারাটা জীবন কাটিয়ে দিতে চাই।
আসলে আমাদের নিজেদের আগ্রহে আমরা অন্যের প্রতি আকৃষ্ট হই আর আমরা যা পাই বা দিই তা হয়তোবা সত্যিকারের বন্ধুত্ব বা ভালোবাসা নয় । তারপরও কিন্তু আমরা আমাদের হৃদয়ের একাংশ জুড়ে তাদের সংরক্ষণ করে চলি আজীবন ।

লেখাটি কতটুকু গুরুত্বপূর্ণ?

লেখার উপরে এই লেখার মোট রেটিং দেখুন

এখন পর্যন্ত কোনও রেটিং নেই! এই পোস্টটি রেটিং করুন

ব্লগপোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

ব্লগার কাজী জুবেরী মোস্তাক

নাম: কাজী জুবেরী মোস্তাক rnrnজন্মের তারিখ: ২১/০৯/১৯৮৩ নাটোর , rnবাসস্থান মহল্লা: উত্তর চৌকিরপাড় rnপোস্ট: নাটোর rnথানা: নাটোর rnজেলা: নাটোরrnrnশিক্ষা: বি. এ পাস rnকর্ম জীবন: চাকরি rnলেখা ছাড়া: ভ্রমণ বই পড়াrnপছন্দ: কবিতা ও ছোট গল্প লেখা এবং পড়া

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: আমার কলম কপিরাইট আইনের প্রতি শ্রদ্ধশীল সুতরাং লেখা কপি করাকে নিরুৎসাহিত করে। লেখার নিচে শেয়ার অপশন থেকে শেয়ার করার জন্য আপনাকে উৎসাহিত করা হচ্ছে।